📣📣📣জামিআর বার্ষিক পরিক্ষা ও বেফাক বোর্ড পরিক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। বিস্তারিত জানতে রেজাল্ট এ ক্লিক করুন। হাইআতের রেজাল্ট ১৫ই শাওয়াল প্রকাশিত হবে ইনশাআল্লাহ। 📣📣📣সুদক্ষ ইংরেজী ও অংক শিক্ষিকা আবশ্যক। বিস্তারিত জানতে নোটিশবোর্ডে ক্লিক করুন।

✍রচনাবলী

Date & Time

August 2019
M T W T F S S
     
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

জামিয়ার বিভাগসমূহ

(খ) মাদ্রাসার বহুমূখী শিক্ষা ব্যবস্থা :

* ইসলামিক শিশু কিন্ডারগার্টেন বিভাগ :
আবাসিক/অনাবাসিক: এ বিভাগে সহজতম পদ্ধতিতে মাত্র তিন বৎসরে শিশুদেরকে নূরানী পদ্ধতিতে পাঠদানের মাধ্যমে তৃতীয় শ্রেণী মানের বাংলা, ইংরেজী, অংক, দোয়া-হাদীস, মাস‘আলা, প্রাথমিক আরবী লেখা ও পড়াসহ পূর্ণ ৩০ পারা কুরআন শরীফ নাজেরা সহীহ শুদ্ধভাবে পড়ানো হয়।

* হেফজ বিভাগ: এ বিভাগে সুন্দরভাবে প্রাথমিক বাংলা, ইংরেজী, অংকসহ স্বল্প সময়ে মহিলা হাফেজা দ্বারা পবিত্র কুরআন শরীফ হিফজ করানো হয় ও জরুরী মাসায়েল জানার জন্য ইসলামী তাহজীব পড়ানো হয়।

নূরানী ক্বেরাত বিভাগ: এ বিভাগে সুযোগ্য মহিলা ক্বরীয়া দ্বারা কুরআন শরীফ তাজবীদসহ নূরানী ট্রেনিং এর মাধ্যমে শিক্ষা দেয়া হয়। তৃতীয় শ্রেনীর বাংলা, ইংরেজী, অংক, সাধারণ জ্ঞান ইত্যাদি পড়ানো হয়।
* বাংলা বিভাগ : এ বিভাগে ১০ম শ্রেণীমানের বাংলা, ইংরেজী, অংক সুদক্ষ শিক্ষিকা দ্বারা পড়ানো হয়।
* কিতাব বিভাগ : বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের সিলেবাস অনুযায়ী শিশু শ্রেণী হতে দাওরায়ে হাদীস পর্যন্ত সুবিন্যস্ত কিতাব বিভাগ।
* নূরানী ক্বারিয়ানা ও মুয়াল্লিমা ট্রেনিং কোর্স : ১লা রমযান হতে ২৫ রমযান পর্যন্ত বাংলাদেশ নূরানী তা’লীমুল কুরআন ওয়াক্ফ এষ্টেট কর্তৃক মুয়াল্লিমা ট্রেনিং কোর্স পরিচালিত হয়। পরীক্ষায় উত্তীর্ণদেরকে সনদ দেয়া হয়।
* নাহু সরফ এর প্রশিক্ষণ: ১লা রমযান হতে ২৫ শে রমযান পর্যন্ত। আরবি ব্যকরণ ও সাহিত্য বিষয়ের সাথে আরবী কথোপকথন ও জাদিদ খতে আরবী হাতের লিখা শিক্ষা দেওয়া হয়।
* শর্ট কোর্স: এস.এস.সি পরীক্ষার পর যারা রেজাল্টের অপেক্ষায় ঘরে বসে অযথা সময় নষ্ট করে থাকে তাদের জন্য এক বিশেষ সুবর্ণ সুযোগ। শর্ট কোর্সে কুরআন শরীফ শিক্ষার সাথে সাথে জরুরী মাসায়েল শিক্ষারও ব্যবস্থা করা হয়। যা দুনিয়া ও আখেরাতের উভয় ক্ষেত্রে কামিয়াবির জন্য এক বিশেষ দিক নির্দেশনা দিতে সক্ষম।
* সাপ্তাহিক দ্বীনি মজলিস: প্রতি শুক্রবার সকাল ১০ টা হতে দুপুর ১২ টা পর্যন্ত নারী সমাজের শিরক, বিদআত ও কুসংস্কারমুক্ত ইসলামী জীবনমান উন্নতকরণের লক্ষ্যে কালিমা, নামায, রোযা, হজ্ব, যাকাত প্রসঙ্গে কিতাবী তা‘লীম ইস্তিঞ্জার আদব, অযু, গোসল, পর্দা ইত্যাদি সম্পর্কে বাস্তব প্রশিক্ষণ দেয়া হয়। অনৈসলামিক কালো থাবা থেকে মুক্তির লক্ষ্যে ইসলামী আদর্শ পরিবার গঠনে উদ্বুদ্ধ করা হয়।
* বার্ষিক স্মরণিকা: বিদায়ী ছাত্রীদের উদ্যোগে মাদ্রাসা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে মার্তৃভাষা বাংলায় দক্ষতা সৃষ্টির লক্ষ্যে “জান্নাতের পথে মহিলা” শীর্ষক স্মরণিকা অথবা বিভিন্ন তথ্য সম্বলিত ইসলামী ডায়রী প্রকাশ করা হয়।
* বক্তৃতা প্রশিক্ষণ মজলিস: প্রতিমাসে একদিন শিক্ষিকাদের তত্ত্বাবধানে ছাত্রীদেও প্রতিযোগিতা মূলক বিষয়ভিত্তিক বক্তৃতা প্রশিক্ষণ সভা অনুষ্ঠিত হয়।
* কুতুবখানা বিভাগ: এ বিভাগের মাধ্যমে ছাত্রীরা হাদীস, তাফসীর, ফিক্হ ও বিভিন্ন বই পুস্তক, ধর্মীয়, মাসিক ও দৈনিক পত্রিকা পড়ার সুযোগ পেয়ে থাকে।
* ফতোয়া বিভাগ: এ বিভাগের মাধ্যমে সুযোগ্য মুফতি সাহেবানের দ্বারামানবজীবনে সৃষ্ট বিভিন্ন সমস্যাবলির কুরআন সুন্নাহ ভিত্তিক ফতোয়া দেয়া হয়।
*কুটির শিল্প: এই বিভাগে ছাত্রীদের দ্বীনি শিক্ষার পাশপাশি টেইলারিংসহ বিভিন্ন হস্ত শিল্প ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণের পরিকল্পনা রয়েছে।
* সাপ্তাহিক সাইড প্রোগ্রাম : এলাকায় বিভিন্ন নির্ধারিত স্থানে কঠোর পর্দা ও নিরাপত্তার সাথে সহীহ তরিকায় অত্র মাদ্রাসার পক্ষ হতে তা‘লীমের ব্যবস্থা করা হয়, যেখানে অনেক মহিলা উপস্থিত হয়ে ইসলামের সুমহান শিক্ষা গ্রহণ করে থাকে।
* কম্পিউটার প্রশিক্ষণ: এ বিভাগে হেদায়া ও মিশকাত জামাতের ছাত্রীদের বাধ্যত ামূলক তিন মাসের কম্পিউটার প্রশিক্ষণ কোর্স করতে হয়।

Share